এড়িয়ে লেখায় যান

ওয়ার্ডপ্রেস ব্লগে দীর্ঘ পোস্ট লিখুন একাধিক পাতায়

জুন 28, 2011

বিভিন্ন বিষয়ে ব্লগিং অনেকেই করে থাকেন, কিন্তু তাদেরই মধ্যে এমনও ব্লগার আছেন যারা দীর্ঘ পোস্ট লেখেন। কেউ বা অনেকগুলি পর্বে গল্প লেখেন, কেউ বা এমন কিছু টিউটোরিয়াল লেখেন যা অল্প কিছু কথায় পাঠককে বুঝিয়ে দেওয়া যায়না। বিভিন্ন কারনে দীর্ঘ পোস্ট লেখার প্রয়োজন হতে পারে। আপনারাও এমন পরিস্থিতির সম্মুখীন হলে কী করবেন? দীর্ঘ একটি পোস্ট একাধিক পর্বে লিখলে অনেক সময়ে প্রাসঙ্গিকতা হারায়। একটিই পোস্টে পুরোটা লেখা হলে ভাল হয়।

জানেন কি, এই অসুবিধার সমাধান একেবারেই কঠিন নয়। ওয়ার্ডপ্রেস এই সুবিধা আমাদেরকে এমনিতেই দিয়েছে, এর জন্য কোনো প্লাগিন ব্যবহার করতে হবেনা। প্লাগিন আছে, তবে তার প্রয়োজন পড়বেনা। প্রয়োজনীয় কাজটি করে দেবে ওয়ার্ডপ্রেসের একটি শর্টকোড (Page-Links Tag)। হ্যাঁ, ওয়ার্ডপ্রেসের অসংখ্য শর্টকোডের অনেকগুলিই আমরা ব্যবহার করিনা, অথচ সেইসব শর্টকোড আমাদের ব্লগিংয়ে অনেক স্বাচ্ছন্দ্য এনে দিতে পারে।

যেমন দেখুন, এইখান থেকে আমি পরের পাতায় নিচ্ছি… নিচে দেখুন “পৃষ্ঠা ১ ২” লিংক আছে। লিংক ‘২’ ক্লিক করে পরের পাতায় এই পোস্টের বাকিটা পড়ুন…

পৃষ্ঠা: 1 2

10 টি মন্তব্য leave one →
  1. tunebdnews permalink
    ফেব্রুয়ারি 26, 2016 1:35 পুর্বাহ্ন

    এখানে আপনি আপনার জীবনের অজানা কথা গুলা জানতে পাবেন ।প্রযুক্তি নিয়ে কথা

  2. kabirpust14 permalink
    অগাষ্ট 4, 2014 11:55 পুর্বাহ্ন

    আমি একটি ব্লগ খুলেছি wordpress.com এ http://www.voiceinbangla.wordpress.com,
    আমি চাচ্ছি যে কেউ আমার ব্লগে এসে পোস্ট দিতে পারবে, সামু ব্লগের মতো, কিন্তু আমি তা করতে পারছি না। আপনি কি দয়া করে আমাকে সাহায্য করবেন। এই বিষয়ে।

  3. অগাষ্ট 4, 2014 11:53 পুর্বাহ্ন

    আমি একটি ব্লগ খুলেছি wordpress.com এ http://www.voiceinbangla.wordpress.com,
    আমি চাচ্ছি যে কেউ আমার ব্লগে এসে পোস্ট দিতে পারবে, সামু ব্লগের মতো, কিন্তু আমি তা করতে পারছি না। আপনি কি দয়া করে আমাকে সাহায্য করবেন। এই বিষয়ে।

  4. মার্চ 23, 2013 2:25 অপরাহ্ন

    ধন্যবাদ। http://www.akotabd.wordpress.com

  5. মার্চ 15, 2013 6:03 অপরাহ্ন

    Valo advice, many many thanks. emon advice aro chai.

  6. জুলাই 1, 2012 11:23 অপরাহ্ন

    অনেক অনেক ধন্যবাদ আপু।

  7. জুন 10, 2012 12:52 পুর্বাহ্ন

    Want to Earn Money In Internet Have a Look http://Multiworker.com
    Bangladeshi First Freelancing Site…where You meet really Buyers And sellers.
    Read our forum-http://forum.multiworker.com

  8. জুন 30, 2011 9:54 পুর্বাহ্ন

    ধন্যবাদ আপু এই পোষ্টটি লেখার জন্য। টিপসটি ছোট হলেও অনেক উপকারী। ভালো থাকবেন আপু। 🙂

  9. জুন 29, 2011 10:14 অপরাহ্ন

    অনেক অনেক ধন্যবাদ।
    আমার খুব কাজে লাগবে আল্লাহ চাহেতো।

  10. জুন 28, 2011 11:24 অপরাহ্ন

    ওয়েলকাম ব্যাক 🙂

এখানে আপনার মন্তব্য রেখে যান